আধুনিকতায় দৌলত কাজীর ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’ কাব্য

চঞ্চল দেবনাথ on

                জন্মলগ্ন থেকেই মানুষ প্রেমের মায়াজালে আবদ্ধ। কারণ, প্রেমের স্বরূপ চিরন্তন। প্রেম নায়ক-নায়িকার জীবনে কখনও অমৃতের স্বাদ এনে দেয়, আবার কখনও প্রেমের অগ্নিকণাই তাদের জীবনকে বিষের জ্বালায় জর্জরিত করে তোলে – দু’য়ে মিলেই প্রেমের সার্থকতা। আবার দাম্পত্য জীবনেও প্রেমের একটা ভিন্ন স্বাদ রয়েছে। আদর্শ পুরুষরা যেমন স্ত্রীকে কখনও ঠকান না তেমনি আদর্শ নারীরাও না। এক্ষেত্রে নারীদের সতীত্ব রক্ষার ব্যাপারটা সংসার জীবনে একটা বড়ো ভূমিকা পালন করে। বিষয়টি দৌলত কাজীর ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’ কাব্যে স্পষ্ট ফুটে উঠেছে, যার রেশ আধুনিক বাংলা সাহিত্যে বিশেষত উপন্যাসে দেখা যায়।


                মধ্যযুগের বাংলা সাহিত্যে যিনি প্রথম ধর্মকে বাদ দিয়ে মাটির মানুষের কথাকে নিজের রচনার মধ্যে স্থান দিলেন তিনি আরাকানের রোসাঙ্গ রাজসভার সম্বর্ধিত কবি দৌলত  কাজী। তিনি  আরাকান রাজ  থিরি-থু-ধম্মার (শ্রীসুধর্মার) শাসনকালে (১৬২১-১৬৩৮) রাজার সমর সচিব আশরাফ খানের পৃষ্ঠপোষকতায় ও নির্দেশে ১৬২২-১৬৩৫ খ্রিস্টাব্দের মধ্যে কোনও এক সময়ে সাধন নামক এক হিন্দি কবির ঠেট-গোহারী (গ্রাম্য হিন্দি) ভাষায় রচিত ‘ময়না কো সত্’  কাব্য অবলম্বনে ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’  কাব্যটি রচনা করেন। কিন্তু দুঃখের বিষয় দৌলত কাজী কাব্যটি সম্পূর্ণ করে যেতে পারেন নি, কবি সৈয়দ আলাওল ১৬৫৯ খ্রিস্টাব্দে কাব্যটির অসমাপ্ত অংশের সম্পূর্ণ রূপ দেন। 


                দৌলত কাজী মুসলিম পরিবারে জন্মগ্রহণ করলেও হিন্দুর সামাজিক আচার-ব্যবহার,  জীবনাদর্শের মতো নানা তথ্যকে যেভাবে কাব্যটির মধ্যে স্থান দিয়েছেন তা সত্যিই অভিনব। আসলে কবির পূর্বপুরুষেরা হিন্দু বংশেরই অন্তর্ভুক্ত ছিলেন।১ তাই ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’র মতো রোমান্টিক আখ্যানকাব্য রচনার সময় কবি যে পূর্ববর্তী সময়ের হিন্দুর বৈষ্ণবধর্মাশ্রিত রোম্যান্টিক কাব্যকে কিছুটা অনুসরণ করেছেন তা বলাই বাহুল্য। তবে বৈষ্ণব ধর্ম নয়, পদাবলী সাহিত্যের রাধা-কৃষ্ণের প্রেমের ভাব-ঐশ্বর্যই দৌলত কাজীর মনকে সবচেয়ে বেশি মুগ্ধ করেছিল। আসলে দৌলত কাজী একজন মর্ত্যভূমির জীবনরসিক কবি। এজন্য কাব্যটির কাহিনি পরিকল্পনায় এবং চরিত্রের মন-মনন-মেজাজ-মানসিকতার টানাপোড়েন উদঘাটনে কবি মধ্যযুগের বাংলা সাহিত্যক্ষেত্রে একটা সম্পূর্ণ ভিন্ন পন্থা অবলম্বন করেছিলেন। আর এই ‘ভিন্ন পন্থা’টাই উনিশ শতকে সূচনা পর্বের বাংলা উপন্যাসের কাহিনি নির্মাণে প্রভূত সহয়তা করেছে বলে মনে হয়।

 
                ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’ রোমান্টিক আখ্যানকাব্যটির যে অংশটুকু দৌলত কাজী রচনা করেছেন তাকে আমরা দু’ভাগে ভাগ করতে পারি। এক – লোর-চন্দ্রাণীর আকর্ষণ-বিকর্ষণ ঘটনা সমন্বিত বিষামৃত প্রেমকাহিনি;  দুই – স্বামী বিরহে কাতর হওয়া সত্বেও ময়নার সতীত্ব রক্ষার মাধ্যমে আদর্শ নারী হয়ে ওঠার কাহিনি । একটি মাত্র কাব্যের মধ্যে দুটি কাহিনির বিচরণ বাংলা সাহিত্যে এই প্রথম নয়। কিন্তু দৌলতের কাব্যটির একটি বিশেষ দিক – এখানে দুটি কাহিনি নানান কার্যকলাপের মধ্যে দিয়ে ভিন্ন দুই বিপরীত মুখে এগিয়ে গেছে।


               দৌলত কাজীর কাব্যটির কাহিনি সংক্ষেপ এইরকম : গোহারী দেশের রাজা মোহরা। তাঁর অপূর্ব সুন্দরী কন্যা চন্দ্রাণীর সঙ্গে ভাগ্যদোষে এক নপুংসক বামনের বিয়ে হয়। এতে চন্দ্রাণী দুঃখে অত্যন্ত কাতর হয়ে পড়ে। অপরদিকে, নৃপতিনন্দন রাজা লোরকের সঙ্গে সতীসাদ্ধী ময়নাবতীর বিয়ে হয় এবং তারা সুখে দিন কাটাতে থাকে। ঘটনাক্রমে রাজা লোরক বনে মৃগয়ায় গিয়ে এক যোগীর কাছে চন্দ্রাণীর প্রতিকৃতি দেখে বিমুগ্ধ হয়ে তাকে লাভ করার জন্য গোহারীর উদ্দেশ্যে রওনা দেয় এবং সেখানে গিয়ে একে অপরকে দেখে আকৃষ্ট হয়। এরপর লোর-চন্দ্রাণী দেবী মন্দিরে সাক্ষাৎ করে এবং উভয়ে মিলিত হয়। এসব ঘটনা দোর্দণ্ডপ্রতাপশালী বামন একসময় শুনতে পেলে লোরকের বিনাশ ঘটাতে সে বনপথ রোধ করে ধরে। এসময় বামন ও রাজা লোরকের মধ্যে যুদ্ধ হয়, বামনের পরাজয় ঘটে ও সে মারা যায়। এরই মধ্যে চন্দ্রাণীর সর্পাঘাতে মৃত্যু ঘটলে যোগীবর তাকে বাঁচিয়ে দেয়। রাজা লোরক তখন চন্দ্রাণীকে বিয়ে করে গোহারী দেশের রাজা হয়ে সেখানেই বসবাস করতে শুরু করে এবং ময়নার কথা একেবারেই ভুলে যায়। 


                এদিকে স্বামী বিরহে ময়না অত্যন্ত কাতর হয়ে পড়ে। ময়নার জীবনের এই দুঃখ-যন্ত্রণা দৌলত কাজী বারমাস্যার মধ্য দিয়ে নানা চিত্রকল্পের সাহায্যে ফুটিয়ে তুলেছেন। স্বামী সম্পর্কে ময়নার কিছুই ধারণা নেই, তাই সে নিত্য হরগৌরীর পূজা করে। এসময় মালিনীর মাধ্যমে ছাতন ময়নাকে প্রভাবিত করার চেষ্টা করলেও ময়না নিজ সতীত্ব দৃঢ়ভাবে বজায় রাখে। এই পর্যন্ত লিখেই দৌলত কাজী মারা যান। আমার আলোচনার বিষয় এই পর্যন্ত।


                কাহিনির আলোচনা সূত্রে জানা যাচ্ছে যে, কাব্যটি মানবিক প্রেম দ্বন্দ্বের কাহিনি। এর একদিকে রয়েছে চন্দ্রাণী ও অপরদিকে ময়নাবতী – এই দুই চরিত্রের মধ্যস্থলে রয়েছে রাজা লোরক। তবে চন্দ্রাণীই  প্রধান নায়িকা।  সে যৌবন পরিপূর্ণা এক রূপসী নারী। কাব্যটিতে রাজা লোরকের সঙ্গে তারই  প্রেমের চড়াই-উতরাই নানান কার্যকলাপের মধ্যে দিয়ে এগিয়ে গেছে এবং উভয়ে প্রেমের বিষামৃত স্বাদ গ্রহণ করেছে। চন্দ্রাণী  বীর্যশালী বামনের  স্ত্রী, কিন্তু  বামন নপুংসক  হওয়ার কারণে কামকেলিতে অসমর্থ –


                                     “সর্বগুণে সম্পূর্ণ যৌবন বীর্যবল।
                                      রতিরসহীন মাত্র কিংশুক কেবল।।” (যোগীর আগমন)

এজন্য চন্দ্রাণী বামনের বীরত্বের কথা মাথায় রেখেও নিজের কামনা বাসনা চরিতার্থ করার জন্য বাড়ির দরজা ডিঙিয়ে প্রকৃতির মুক্ত অঙ্গনে পরপুরুষকে ভজেছে – সামাজিক নীতিকে এক মুহূর্তের জন্যও তোয়াক্কা করেনি। তার কাছে প্রেম শুষ্ক মরুভূমি নয়, ভোগের মধ্য  দিয়েই সে প্রেমের স্বাদকে পেতে চেয়েছে। তাই  চন্দ্রাণীর  স্বামী  থেকেও নেই –
                                   “স্বামীহীন নারীর কি ফল সংসার।
                                     বিফলে বঞ্চয় নিশি রমণী যাহার।।” (চন্দ্রাণীর খেদ)

তার কাছে এটা সত্যিই ভাগ্যের বিড়ম্বনা, কিন্তু সে কখনোই দুর্ভাগ্যের কাছে আত্মসমর্পণ করেনি। চন্দ্রাণী এখানে আদর্শকে দলিত করেছে এবং বৈষ্ণব পদাবলীর রাধার মতো কলঙ্কের ডালি মাথায় তুলে নিয়েছে। চন্দ্রাণী চরিত্রের এই কার্যকলাপ অনেকটাই আধুনিকা নারীর পরিচয় বহন করে।


              মানুষকে বাদ দিয়ে যেমন সমাজ গড়ে উঠতে পারে না, তেমনি দেহকে বাদ দিয়ে প্রেম পূর্ণতা পায় না। চন্দ্রাণীর প্রেম এই দেহনির্ভরই ছিল। এর মূল কারণ চন্দ্রাণীর পেটের খিদে মিটলেও দেহের খিদে কিন্তু  সম্পূর্ণরূপে থেকেই যেত। এজন্য রাজা লোরকের সঙ্গে তার দেহনির্ভর প্রেমেরও একটা মূল্য রয়েছে। বলা হয়,  লোরকের সঙ্গে চন্দ্রাণীর প্রেমের মূলে কোনও দ্বন্দ্ব নেই। কিন্তু কাব্যটিকে সূক্ষ্ম মনস্তাত্ত্বিক দিক থেকে বিশ্লেষণ করলে দেখা যাবে চন্দ্রাণীর প্রেমের পেছনে একটা বড়ো জায়গা জুড়ে রয়েছে তার মনের অন্তর্দ্বন্দ্ব। পাশাপাশি সামাজিক নীতির দিক থেকেও সে বেশ সচেতন। চন্দ্রাণী চরিত্রের নানান উক্তি – প্রত্যুক্তির আমাদের সে কথা স্মরণ করিয়ে দেয় –

                                    “তিল সুখ লাগিয়া হারাইলুঁ জাতিকুল।
                                      ঘাটেত বসিয়া নৌকা ডুবাইলুঁ মূল।।”(লোরচন্দ্রানীর পলায়ন)

                আবার, বামনের সঙ্গে রাজা লোরকের যুদ্ধ, বামনের পরাজয় ও মৃত্যু – এসব ঘটনা চন্দ্রাণীর সম্মুখে ঘটলেও নিজের বঞ্চিত জৈববৃত্তির তাড়নার ফলেই সে সবকিছু মুখ বুজে সহ্য করেছে। কিন্তু এসব ঘটনার ফলে তার অন্তরাত্মা একটু হলেও কেঁপেছিল। স্বাভাবিকভাবেই লোর-চন্দ্রাণীর প্রেমের আকর্ষণ-বিকর্ষণ কখনও তাদের জীবনে অমৃতের স্বাদ এনে দিয়েছে, আবার কখনও সেই প্রেমেরই নানান কার্যকলাপ তাদের জীবনকে বিষের জ্বালায় জর্জরিত করে তুলেছে। ফলে ‘লোরচন্দ্রাণী’ কাব্যের কাহিনি এক বিষামৃত প্রেমদ্বন্দ্বের কাহিনি হয়ে উঠেছে।


              চন্দ্রাণীর পাশাপাশি ময়নাবতীও দৌলতের কাব্যের নায়িকা। রাজকুমারী ও রাজকুলবধূ হিসেবে তার রূপ ভুবনবিজয়ী –

      “রাজার কুমারী এক নামে ময়নাবতী।
                                      ভুবনবিজয়ী কন্যা রুপেত পার্বতী।।”

কিন্তু তা সত্ত্বেও রাজা লোর বনবিহারে গিয়ে চন্দ্রাণীকে দেখে তার প্রতি আসক্ত হয় এবং তাকে বিয়ে করে সেখানেই রয়ে যায়। এরূপ অবস্থায় ময়নাবতীর যে খেদ,  যে বিরহজ্বালা ও আর্তির কথা আমরা জানতে পারি তা তার উক্তি-প্রত্যুক্তি, আচার-ব্যবহারেই ধরা পড়েছে। আষাঢ় মাস থেকে ময়নার বিরহ-জ্বালার চিত্রকে দৌলত কাজী তুলে ধরেছেন –

                                   “প্রথম বারিষা দেখ প্রবেশে আষাঢ়।
      বিরহিণী বিরহ বাড়য় অতি গাঢ়।।”

ক্রমে শ্রাবণ মাস এসেছে, কিন্তু তবুও ময়নার বিরহের কোনো প্রশমন ঘটেনি‌। এভাবে প্রতিটি মাসে ময়নার বিরহ-বেদনাতুর হৃদয়ের কথা কবি ‘সতীময়না’ কাব্যে তুলে ধরেছেন। কার্তিক মাসের ঘটনা সম্পর্কে মালিনী
ময়নাকে বলেছে –
     ‘কার্তিকেত কান্ত তোর গেল দিগন্তর।’

অগ্রহায়ণে রাধার হতাশা –
                                    ‘অন্তরে আগুন দিয়া দিগন্তরে কান্ত।’

তবু ময়না অন্য কোনো পুরুষের কথা এক মুহূর্তের জন্যও ভাবতে পারেনি। কারণ, তার কাছে পতিভক্তিই প্রধান। এজন্য মালিনীর মাধ্যমে ছাতনের পাঠানো প্রস্তাবকে ময়নাবতী ঘৃণার সঙ্গে প্রত্যাখ্যান করেছে এবং মালিনীকে বলেছে –

                                    “মালিনী না বোল অনুচিত বাণী।
                             ধরম না চাহসী         তেজি সতীত্ব মতি
                                       লোর প্রেমে করাওসি হানি।।”

শুধু তাই নয়, মালিনীকে ‘পাপিনী’, ‘পাতকী’, ‘ঘাতকী’ বলতেও ময়না কুণ্ঠাবোধ করেনি। এতকিছুর পরেও মালিনী যখন নাছোড়বান্দা তখন ময়না নিচু সুরে নিজের অন্তর বিদীর্ণ ভাবের কথাই জানিয়েছে –
                                   “মালিনী মোর মনে আন নাহি তায়।
                         নয়নের জল দিয়া             সে পদ ধোলাইমু গিয়া
                                          যদি বিধি সে বন্ধু মিলায়।।”

ময়নার এই উক্তি থেকে স্বামীপ্রেমের প্রতি তার একাগ্রতার পরিচয় পাওয়া যায়।
            
               স্বামী বিচ্ছেদের কারণে প্রতিটি নারীহৃদয় দুঃখের যন্ত্রণায় ক্ষত-বিক্ষত হয়। এরূপ অবস্থায় সেই দুঃখের অগ্নিকুণ্ডে যদি কেউ ঘি ঢেলে দেয় তাহলে সেই নারীর বিরহ-জ্বালা আরও শতগুণে বেড়ে ওঠে। এসময় কোনো নারীর পক্ষে নিজের অস্তিত্বকে টিকিয়ে রাখা সম্ভব হয়ে ওঠে না। ময়নার জীবনেও এরকম ঘটনা ঘটেছিল, দুঃখের দাবানলে মালিনী ঘি ঢেলেছিল। কিন্তু ময়না তবুও টলেনি – সেইরকম চরম মুহূর্তেও সে অটল থেকেছে এবং বছরের প্রতিটি মাসে দুঃখ-কষ্ট সহ্য করেও স্বামী লোরকের ফিরে আসার অপেক্ষায় দিন গুনেছে। ময়নাবতীর এহেন কার্যকলাপ দেখে মনে হতে পারে সতীত্ব রক্ষা করাই তার প্রধান কাজ – আসলে তা নয়। তার হৃদয়েও প্রেম রয়েছে, কামনা বাসনা রয়েছে, স্বামীহীন অবস্থায় সে-ও মদনজ্বালায় ছটফট করেছে। কিন্তু সবকিছুই সে সংযমের মাধ্যমে পেতে চেয়েছে। “যৌবন-বেদনা তার আছে; স্বামীসঙ্গ তার কাম্য; আবার সতীত্বধর্ম আছে; এর জন্য সে জীবনপাত করতে প্রস্তুত কিন্তু বিপদগামিনী হতে রাজী নয়।”২

             দৌলত কাজীর ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’ কাব্যের কাহিনি এবং চন্দ্রাণী ও ময়নার চরিত্র বিশ্লেষণের মাধ্যমে জানা গেল যে,  চরিত্র দুটির মন-মনন-মেজাজ-মানসিকতা সম্পূর্ণ ভিন্ন। চন্দ্রাণীর প্রেমে কামনা বাসনাই বড়ো হয়ে উঠেছে। কারণ, শক্তিশালী স্বামী বামন থাকলেও সে চন্দ্রাণীর মদনজ্বালা প্রশমিত করতে অক্ষম। তাই সমাজকে পেছনে ফেলে বাড়ির দরজাকে অতিক্রম করে সে রাজা লোরকে সাদরে গ্রহণ করেছে। চন্দ্রাণী চরিত্রের এই স্বভাববৈশিষ্ট্য আধুনিক সাহিত্যের যেকোনো নায়িকার চারিত্রিক বৈশিষ্ট্যের সঙ্গে তুলনীয়।

               ভারতীয় সমাজে একজন বধূর বিনা অনুমতিতে ঘোরা-ফেরার অধিকার থাকে বাড়ির দরজা পর্যন্তই। বাড়ির বাইরে বের হতে গেলে তাকে স্বামী বা অন্য কোনো গুরুজনের কাছে অনুমতি নিতে হয়, এমনকি অনেক ক্ষেত্রে বের হতেই দেওয়া হয় না। সমাজে আদর্শ নারীরূপে যাঁরা পরিচিত তাঁরা বাড়ির দরজাকে ডিঙিয়ে পরপুরুষ তো দূরের কথা অন্য কোন প্রয়োজনীয় কাজেও বিনা অনুমতিতে বাড়ির বাইরে যায় না। ময়না এরকমই বাঙালি ঘরের এক ‘আদর্শ সতীনারী’। তার সতীত্বের কারণেই কাহিনির অগ্রগতি এখানে সম্পূর্ণভাবে গৃহমুখীন হয়ে পড়েছে।

               একটিমাত্র কাব্যের মধ্যে দু’টি প্রেমের চিত্র ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’ কাব্যের পূর্বে ও পরেও ছিল, বর্তমানেও আছে। দৌলতের কাব্যের কিছু পরে রচিত আলাওলের ‘পদ্মাবতী’ (১৬৪৬) কাব্যে রাজা রত্নসেন-নাগমতী-পদ্মাবতীকে নিয়ে ত্রিকোণ প্রেমের কাহিনি গড়ে উঠেছে, যেখানে নাগমতী বা পদ্মাবতীর প্রেম কখনো দুই ভিন্ন পথে এগোয়নি বা একে অপরকে ছাপিয়ে বড়ো হয়ে ওঠেনি – উভয়ের প্রেম সেখানে সমান মহিমা পেয়েছে। কিন্তু দৌলত কাজীর কাব্যে প্রেমের স্বরূপ সম্পূর্ণ ভিন্ন প্রকৃতির। দুজন নারী প্রেমের আসল স্বাদ দু’ভাবে পেতে চেয়েছে – একজন ঘর থেকে বাইরে গিয়ে, অপরজন ঘরের চার দেওয়ালের মধ্যে আবদ্ধ থেকে। মধ্যযুগের বাংলা সাহিত্যে একটি কাব্যের মধ্যে কাহিনির অগ্রগতির এরকম দ্বিমুখীনতা সত্যিই অভিনব।

                দৌলতের ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’  মূলত কাব্য হলেও যেহেতু আখ্যানধর্মী তাই এর দ্বারা আধুনিক সময়ের আখ্যানধর্মী রচনাই সবচেয়ে বেশি প্রভবিত হতে পারে। তাই উনিশ শতকের বাংলা উপন্যাসে এরকম অজস্র ত্রিকোণ প্রেমের চিত্র রয়েছে যেখানে কাহিনি দু’ভাগে বিভক্ত হয়ে দুই বিপরীত মুখে এগিয়ে গেছে। বঙ্কিমচন্দ্রের দুই বিখ্যাত সামাজিক উপন্যাস ‘বিষবৃক্ষ’(১৮৭৩) ও ‘কৃষ্ণকান্তের উইল’(১৮৭৮)-এ এরকম ঘটনা রয়েছে। কুন্দনন্দিনী ও রোহিণী এমনই নারী, যারা নগেন্দ্রনাথ ও গোবিন্দলালের মনের কথা বুঝতে পারায় তাদের লাভ করার জন্য সবরকম চেষ্টা করেছে – সমাজের দিকে পেছন ফিরেও তাকায়নি। কিন্তু সূর্যমুখী ও ভ্রমর স্বামী প্রেমে সম্পূর্ণ শ্রদ্ধা ভক্তি রেখেছিল। এ কাজে তারা ময়নার মতোই ‘সতীনারী’  হয়ে উঠেছে। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ঘরে বাইরে’(১৯১৬)উপন্যাসেও এরকম ঘটনা চোখে পড়ার মতো।

                আজকের সাহিত্যে বিশেষত উপন্যাসে – একদিকে নায়ক নায়িকার বিষামৃত প্রেমদ্বন্দ্ব ও অন্যদিকে সামাজিক কারণে বিবাহিত নারীদের আত্মসম্ভ্রম বজায় রাখা অর্থাৎ সতীত্ব রক্ষা করার মতো ঘটনাগুলো সবচেয়ে বেশি প্রাধান্য পাচ্ছে, যার পূর্বসূচনা ঘটেছে দৌলতের ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’ কাব্যে। ড. মহুয়া ষন্নিগ্রহী সম্পাদিত ‘লোরচন্দ্রাণী ও সতীময়না’ কাব্যের ‘প্রবেশক’ অংশে অধ্যাপক রবিরঞ্জন চট্টোপাধ্যায় যথার্থই বলেছেন – “লোরচন্দ্রানী’ মানবিক প্রেমদ্বন্দ্বের কাহিনি।… অনেকটা একালের উপন্যাসের মতো। নেহাৎ পদ্যে লেখা, নইলে এটিকে মধ্যযুগের ভালো প্রেমমূলক উপন্যাস বলে চালানো যায়।”৩ কাজেই দৌলত কাজীর ‘লোরচন্দ্রাণী’ বা ‘সতীময়না’ কাব্যে একদিকে লোর-চন্দ্রাণীর বিষামৃত প্রেমদ্বন্দ্ব ও অন্যদিকে ময়নাবতীর সতীত্ব রক্ষা – এই উভয় ঘটনাকে অবলম্বন করে কাহিনির দ্বিমুখী বিপরীত দিকে এগিয়ে যাওয়ার বিষয়টি আধুনিক যুগের সাহিত্যেও সমভাবে প্রাসঙ্গিক।

তথ্যসূত্র :
১) বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক অসিতকুমার – ‘বাংলা সাহিত্যের ইতিবৃত্ত’। তৃতীয় খন্ড :  প্রথম পর্যায়। মডার্ন বুক এজেন্সী প্রাইভেট লিমিটেড।  পুনর্মুদ্রণ ২০১১-২০১২, পৃষ্ঠা ৪৬৫ ।
২) আহমেদ, ওয়াকিল – ‘বাংলার রোমান্টিক প্রণয়োপাখ্যান’। খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি। অষ্টম সংস্করণ : এপ্রিল ২০০৯, পৃষ্ঠা ২৪১ ।
৩) ড. মহুয়া ষন্নিগ্রহী সম্পাদিত ‘লোরচন্দ্রাণী ও সতীময়না’ কাব্যের ‘প্রবেশক অংশ’ – অধ্যাপক রবিরঞ্জন চট্টোপাধ্যায়।

সহায়ক গ্রন্থ :
১) ষন্নিগ্রহী, ড. মহুয়া – ‘লোরচন্দ্রাণী ও সতীময়না’ (সম্পাদনা)। পুনর্মুদ্রণ : জুন, ২০১৫ । প্রজ্ঞা বিকাশ, কলকাতা – ০৩৭ ।
২) চৌধুরী, শ্রীভূদেব – ‘বাংলা সাহিত্যের ইতিকথা’ (প্রথম পর্যায়)। পুনর্মুদ্রণ : জানুয়ারি, ২০১৫ । দে’জ পাবলিশিং,কলকাতা – ০৭৩ ।
৩) আহমেদ, ওয়াকিল – ‘বাংলার রোমান্টিক প্রণয়োপাখ্যান’। অষ্টম সংস্করণ : এপ্রিল, ২০০৯ । খান ব্রাদার্স অ্যান্ড কোম্পানি, ঢাকা – ১১০০ ।
৪) বন্দ্যোপাধ্যায়, অধ্যাপক অসিতকুমার – ‘বাংলা সাহিত্যের ইতিবৃত্ত’। তৃতীয় খন্ড : প্রথম পর্যায়। পুনর্মুদ্রণ  : ২০১১-২০১২ । মর্ডান বুক এজেন্সী প্রাইভেট  লিমিটেড, কলকাতা – ০৭ ।


ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে মন্তব্য করুন


চঞ্চল দেবনাথ

জন্ম- ২৩/০৮/১৯৯৪ সালে দক্ষিণ দিনাজপুর জেলার তপন-এ। বাংলা বিষয়ে স্নাতকোত্তর। মৌলিক গবেষণাধর্মী প্রবন্ধ লিখতেই বেশি পছন্দ করেন। এবং ভালো লাগার বিষয় বাংলা উপন্যাস ও ছোটোগল্প।

0 Comments

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।