বাঁচার রসদ

সুদীপ ঘোষাল on

আজ সুপার মার্কেটের পুরো গাছগাছালির আড়াল ঘিরে শুরু হয়েছে পৌষ পিঠের মেলা। এই মেলার সামনের পাড়ায় বস্তি এলাকায় কিছু গরীব সংসারের আবাস। তারা সুপার মার্কেটের সামনে থাকে এই নিয়ে তাদের গর্বের শেষ নেই। কারণ এই মার্কেট জুড়ে অনুষ্ঠিত হয় মেলা,সার্কাস আর বাজার। আর সেখানে কাজ করে তাদের ভালমন্দ খাবার জুটে যায়। শুধু বর্ষাকালে কোনো অনুষ্ঠান হয় না। তখন ঝড়ে ডালপালা ভাঙ্গে আর সেই ডালপালা নিয়ে এসে তারা বাড়িতে ফুটিয়ে নেয় দুমুঠো চাল। পুকুরের গেঁড়ি, গুগুলি তখন তাদের একমাত্র ভরসা। 

আজ পৌষ পিঠের মেলা। দুটি বছর দশেকের শিশু চলে এসেছে মেলায়। তাদের টাকা পয়সা নেই। ঘুরে বেড়ায় উল্লাসে। তারপর বেলা বাড়ে আর তাদের খিদে বাড়ে সমানুপাতিক হারে। খিদে নেই ওদের যারা ঘুরে ঘুরে পিঠে খায়। ফেলে দেয় অর্ধভুক্ত পিঠের শালপাতার থালা। ডাষ্টবিন ভরে  যায় খাবারসহ শালপাতায়। 

শিশু দুটি লোভাতুর হয়ে ওঠে। 

পাশে আলো মুখে একজন মহিলা এগিয়ে আসে। সে বলে, তোদের বাড়ি কোথায়। শিশু দুটি দেখিয়ে দেয় তাদের পাড়া। মহিলা বলে, আমাকে তোদের বাড়ি নিয়ে যাবি?  

শিশু দুটি হাত ধরে নিয়ে আসে তাকে। পথে হাঁটতে হাঁটতে মহিলাটি বল, আমি তোদের দিদি। আমাকে দিদি বলে ডাকবি। 

বাড়িতে নিয়ে গিয়ে শিশু দুটি বলে, মা মা দেখ দিদি এসেছে আমাদের বাড়ি। মা তো অবাক। তারপর জানতে পারে সব। পেতে দেয় তালপাতার চটাই। একগ্লাস জল খেয়ে দিদি ব্যাগ থেকে বের করে পিঠের প্যাকেট। সকলে একসাথে বসে খায়।

 দিদি বলে শিশু দুটির মা কে,  আমার ছেলেপুলে হয় নি। তোমার বাচ্চাদের দেখে চলে এলাম তোমাকে দেখতে। জানো ভগবান, সকলকে সবকিছু দেয় না। তোমাকে যেমন টাকা পয়সা দেয় নি আর আমাকে আবার সন্তান দেয় নি। 

তোমার পুত্রসন্তানদের আমি আজ থেকে দেখাশোনা করব। তুমি অনুমতি দাও বোন…


ফেসবুক অ্যাকাউন্ট দিয়ে মন্তব্য করুন


সুদীপ ঘোষাল

সুদীপ ঘোষালের জন্ম হয় পূর্ববর্ধমান জেলার কেতুগ্রামের পুরুলিয়া গ্রামে।গল্প,কবিতা ও প্রবন্ধ লেখেন । কিন্ত মূলত গল্প লেখাই তার প্রথম পছন্দ। পেশা শিক্ষকতা। । কলকাতা বিশ্ববিদ্যালয়ের নরসিংহ কলেজ থেকে স্নাতক হন। দুটি গল্পপুস্তিকা আছে। ফোর জি তে জমবে ঝুল ও প্রবাহ। কাব্যপুস্তিকার নাম, ঝরা ফুলের গান। কলকাতা ক্যানভাসে প্রকাশিত হয়েছে উপন্যাস, মধু বাঁশির দেশ। কলকাতার বহু পত্র পত্রিকার নিয়মিত লেখক। তাদের মধ্যে, আরম্ভ, ইসক্রা, আলো, বাংলা ক্যানভাস,কবিও কবিতা, তথ্যকেন্দ্র,সংবাদ পত্রিকা, হৃদকথন, নিয়ন উল্লেখযোগ্য।

0 Comments

মন্তব্য করুন

Avatar placeholder

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।